পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১২

Industrial production engineering (ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইঞ্জিনিয়ারিং)

ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইঞ্জিনিয়ারিং


ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রডাক্ট ডিজাইন, ম্যানুফ্যাকচারিং প্রসেসসহ প্রকৌশলের মৌলিক বিষয় এবং শিল্পপ্রতিষ্ঠান ব্যস্থাপনা-সংক্রান্ত বিষয়সমূহ পড়ানো হয়ে থাকে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) এ বিষয়ে স্নাতক পড়ানো হচ্ছে।
বুয়েটে আসনসংখ্যা ৩০টি। এখানে আবেদনের জন্য উচ্চমাধ্যমিকে গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান—এই তিনটি বিষয়ের প্রতিটিতে গ্রেড পয়েন্ট ৫ এবং ইংরেজিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ থাকতে হবে। বিস্তারিত তথ্য: buet.ac.bd ওয়েবসাইটে এবং ফোন: ০২-৯৬৬৫৬৫০-৮০।
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা ৩০টি। আবেদনের জন্য মাধ্যমিকে জিপিএ-৪ থাকতে হবে। উচ্চমাধ্যমিকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন—এই তিনটি বিষয়ের প্রতিটিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ এবং ইংরেজিতে কমপক্ষে ৩.৫-সহ মোট গ্রেড পয়েন্ট ১৭.৫ থাকতে হবে। (তথ্যসূত্র: ভর্তি বিজ্ঞপ্তি ২০১১)। বিস্তারিত তথ্য: ruet.ac.bd ওয়েবসাইটে এবং ফোন: ০৭২১-৭৫০৭৪২-৩।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আসনসংখ্যা ৬০টি। আবেদনের জন্য মাধ্যমিকে জিপিএ-৪ থাকতে হবে। উচ্চমাধ্যমিকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন—এই তিনটি বিষয়ের প্রতিটিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫ এবং ইংরেজিতে কমপক্ষে ৩-সহ মোট গ্রেড পয়েন্ট ১৮ থাকতে হবে। বিস্তারিত তথ্য: kuet.ac.bd ওয়েবসাইটে এবং ফোন: ০৪১-৭৬৯৪৭১।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলে জিপিএ ৬.৫ থাকতে হবে। সেই সঙ্গে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন প্রতিটি বিষয়ে কমপক্ষে ৩.৫ গ্রেড পয়েন্ট থাকতে হবে। বিস্তারিত তথ্য: sust.edu ওয়েবসাইটে।
আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলে জিপিএ-৮ থাকতে হবে। সেই সঙ্গে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন প্রতিটি বিষয়ে কমপক্ষে ৩.৫ গ্রেড পয়েন্ট থাকতে হবে। বিস্তারিত তথ্য: aust.edu ওয়েবসাইটে এবং ফোন: ০২-৮৮৭০৪২২।

Source: http://prothom-alo.com/detail/date/2012-09-19/news/290586

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন