পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১২

Aeronautical Engineering (অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং)

অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং

এখন দেশেই পড়া যাচ্ছে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং। এয়ারক্রাফটের দীর্ঘ দেহের নানা কলকবজার রক্ষণাবেক্ষণ, নির্মাণশৈলী ও কর্মকৌশল নিয়ে পাঠ দেওয়া হয় এখানে। এর সঙ্গে যান্ত্রিক, ইলেকট্রনিক ও রাডারের কার্যক্রম সম্পর্কেও ধারণা দেওয়া হয় এই প্রকৌশলবিদ্যায়।
বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)। আসনসংখ্যা ৬৫টি। এমআইএসটির ভর্তিবিষয়ক যেকোনো তথ্য জানতে ভিজিট করা যাবে mist.ac.bd ওয়েবসাইটে, কিংবা ৮০৩৫৪১৯ ও ০১৬৮০৩২১০৫৬ নম্বরে ফোন করে জেনে নেওয়া যেতে পারে বিস্তারিত তথ্য।
এ ছাড়া এ বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করা যাবে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজিস, সেক্টর-১১, রোড-০২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকায়। ফোন: ০১৯৩৭১৮২৪৭০, ৮৯৯১৩৭১। বিস্তারিত তথ্য: catechedu.com ওয়েবসাইটে।
মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) আবেদন করতে চাইলে শিক্ষার্থীর বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ন্যূনতম জিপিএ-৪ থাকতে হবে। এখানে ভর্তির ক্ষেত্রে চারটি বিষয়ের গুরুত্ব রয়েছে। পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজি—এই চারটি বিষয়ের দুটিতে গ্রেড পয়েন্ট ৪-সহ সবগুলোতে কমপক্ষে ৩.৫ গ্রেড পয়েন্ট থাকতে হবে। এখানে ২০১১ ও ২০১২ সালে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অন্যদিকে, স্নাতক পর্যায়ে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজিতে যেকোনো বছরে পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ভর্তির আবেদনের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫ থাকতে হবে।

Source: http://prothom-alo.com/detail/date/2012-09-19/news/290586

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন